Home> বিনোদন
Advertisement

সত্যজিৎ রায়ের ছবির কথা মনে করাচ্ছে সপ্তাশ্বর 'প্রতিদ্বন্দ্বী'র পোস্টার

'নেটওয়ার্ক'-এর পর এটাই হতে চলেছে পরিচালক সপ্তাশ্ব বসুর দ্বিতীয় ছবি। 

সত্যজিৎ রায়ের ছবির কথা মনে করাচ্ছে সপ্তাশ্বর 'প্রতিদ্বন্দ্বী'র পোস্টার

নিজস্ব প্রতিবেদন: ১৯৭০ সালে মুক্তি পেয়েছিল সত্যজিৎ রায় পরিচালিত ছবি 'প্রতিদ্বন্দ্বী'। এবার কিংবদন্তী পরিচালক সত্যজিৎ রায়কে শ্রদ্ধা জানাতেই 'প্রতিদ্বন্দ্বী' বানাচ্ছেন পরিচালক সপ্তাশ্ব বসু। 'নেটওয়ার্ক'-এর পর এটাই হতে চলেছে পরিচালক সপ্তাশ্ব বসুর দ্বিতীয় ছবি। 

সম্প্রতি প্রকাশ্যে এসেছে 'প্রতিদ্বন্দ্বী'র ফার্স্ট লুক পোস্টার। যেখানে এক যুবককে রাস্তা পার হতে দেখা যাচ্ছে। তাঁর পিছনে একটি হলুদ ট্যাক্সি দেখা যাচ্ছে। ঠিক যেমনটা দেখা গিয়েছিল সত্যজিৎ রায়ের 'প্রতিদ্বন্দ্বী' ছবির একটি দৃশ্যে।

 আরও পড়ুন-ভ্যালেন্টাইন'স ডেতে হইচই-এ আসছে পাঁচফোড়ন ২, আফটারনুন অডিশনে থাকছেন স্বস্তিকা

fallbacks

ছবি-সত্যজিৎ রায় পরিচালিত ছবি 'প্রতিদ্বন্দ্বী' ছবির একটি দৃশ্য

fallbacks

ছবি-সপ্তাশ্ব বসুর পরিচালিত 'প্রতিদ্বন্দ্বী' ছবির ফার্স্ট লুক পোস্টার

এই পোস্টার দেখে প্রথমেই যে প্রশ্নটা আসবে সেটি হল, তবে কি 'প্রতিদ্বন্দ্বী'র রিমেক করছেন পরিচালক সপ্তাশ্ব বসু? এবিষয়ে Zee ২৪ ঘণ্টা ডিজিটালের তরফে সপ্তাশ্বকে প্রশ্ন করা হলে তিনি জানান, ''এটা এক্কেবারেই সত্যজিৎ রায়ের প্রতিদ্বন্দ্বী ছবির রিমেক নয়, বা সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা উপন্যাসের ওই গল্পের সঙ্গেও এই ছবির কোনও সম্পর্ক নেই। তবে সত্যজিৎ রায়ের প্রতিদ্বন্দ্বী ছবিতে রাস্তার জেব্রা ক্রসিং ধরে হেঁটে যাওয়ার একটা শট ছিল। ওই ক্লাসিক শট-টাকেই ডিজিটালি রিক্রিয়েট করা হয়েছে। যদিও ওই শটের সঙ্গে রক্তের দাগ যোগ করে পোস্টারটা একটু অন্যরকম করার চেষ্টা করেছি মাত্র। সত্যজিৎ রায়ের calcutta trilogy (প্রতিদ্বন্দ্বী, সীমাবদ্ধ ও জন অরণ্য)-কে শ্রদ্ধা জানাতেই আমি পোস্টারটা এভাবে করেছি। এই গল্পেও কলকাতা শহরটা একটা চরিত্র হিসাবে থাকছে, যেটা সত্যজিৎ রায়ের ছবিতেও ছিল। তখন সত্যজিৎ রায় তুলে ধরেছিলেন যুবসমাজ চাকরি না পেয়ে অন্য বিকল্প খুঁজছে, এই ছবিতেও সেই বিষয়টি রয়েছে। অর্থাৎ ছবির থিমটা কিছুটা এক, তবে গল্পের কোনও মিলই নেই। এটা একটা ক্রাইম থ্রিলার।''

ছবিতে কারা থাকছেন? এই প্রশ্নের উত্তরে সপ্তাশ্ব জানান, অনির্বাণ ভট্টাচার্যের কথা ভেবেছি, শাশ্বত চট্টোপাধ্যায়ও আমার আগের ছবির মত এই ছবিতেও থাকুন, সেটা চাইব। তবে এই দুটো নাম এখনও চূড়ান্ত নয়। তবে অনিন্দ্য চট্টোপাধ্যায় ও সায়নী ঘোষ থাকছে সেটা এখনও পর্যন্ত ঠিক আছে। রিনি ঘোষ থাকছে। ছবির সঙ্গীত পরিচালনার জন্য রণজয় ভট্টাচার্যের (প্রেমে পড়া বারণ খ্যত রণজয়) সঙ্গে কথা হয়েছে। এবছরের গ্রীষ্মেই শুরু হচ্ছে ছবির শ্যুটিং। সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বরে ছবিটি মুক্তি পেতে পারে।

প্রসঙ্গত, গত বছর ৬ সেপ্টেম্বর মুক্তি পেয়েছিল পরিচালক সপ্তাশ্ব বসুর পরিচালিত প্রথম ছবি 'নেটওয়ার্ক'। শাশ্বত চট্টোপাধ্যায় ও সব্যসাচী মুখোপাধ্যায় অভিনীত ছবি 'নেটওয়ার্ক' দর্শকদের মন কেড়েছিল।

আরও পড়ুন-গ্রীষ্মেই আসছে নতুন সদস্য, অন্তঃসত্ত্বা হওয়ার পর প্রথম ছবি পোস্ট কোয়েলের

Read More