Home> কর্ম ও শিক্ষা
Advertisement

West Bengal 12th Result 2019: উচ্চমাধ্যমিকের পর বিষয় বাছতে বিভ্রান্তি? এবার ছক কষে দিচ্ছে বোর্ড

স্কুলের চৌহদ্দি পেরিয়ে এবার সামনে এগোন। বেশিরভাগ ক্ষেত্রেই একাধিক বিষয়, একাধিক পরামর্শ নিয়ে খেই হারিয়ে ফেলে ছাত্রছাত্রীরা। এবার সেই সমস্যার সমাধান করেছে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

West Bengal 12th Result 2019: উচ্চমাধ্যমিকের পর বিষয় বাছতে বিভ্রান্তি? এবার ছক কষে দিচ্ছে বোর্ড

নিজস্ব প্রতিবেদন: অপেক্ষার অবসান হয়ে গিয়েছে। ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। এ বছর পাশের হারও ঊর্ধ্বমূখী। এবার পালা পরবর্তী পরিকল্পনার। স্কুলের চৌহদ্দি পেরিয়ে এবার সামনে এগিয়ে যাওয়ার পাল। বেশিরভাগ ক্ষেত্রেই এইসময় একাধিক বিষয়, একাধিক পরামর্শ নিয়ে খেই হারিয়ে ফেলে ছাত্রছাত্রীরা। এবার সেই সমস্যার সমাধান করেছে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সোমবারের সাংবাদিক বৈঠকে এমনটাই জানিয়েছেন মহুয়া দাস। দেখে নেওয়া যাক কোন কোন ওয়েবসাইট থেকে বাছবে পরবর্তী পদক্ষেপ।

এই বিষয়ে বিস্তারিত তথ্য পাবেন এই লিঙ্কে- উচ্চমাধ্যমিকের পর কী করবেন? রইল সংসদের প্রথম 'কেরিয়ার ম্যাপ'

 

পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদদের কেরিয়র রেভিনিউ সাইটে গিয়ে উচ্চশিক্ষা এবং প্রবেশিকা সম্পর্কিত সমস্ত তথ্য পাবে উচ্চমাধ্যমিক উত্তীর্ণরা। সেখান থেকেই পরবর্তী পদক্ষেপ সম্পর্কে তথ্য পাবে পড়ুয়ারা। মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং সহ সমস্ত প্রবেশিকার বিস্তারিত বিবরণ, অনলাইন সাইট-সহ সেখানে রয়েছে বিশ্ববিদ্যালয় এবং কলেজের বিবরণও। 

পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ছাড়াও ‘সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন’ (CBSE) ‘ছাত্র বান্ধব’নামে একটি নয়া উদ্যোগ। উচ্চমাধ্যমিকের পর কী কী বিষয় নিয়ে লেখাপড়া করা যেতে পারে তার তালিকা প্রকাশ করেছে বোর্ড। একইসঙ্গে তালিকাভুক্ত করেছে কলেজের নাম, প্রয়োজনীয় যোগ্যতা এবং অন্যান্য যাবতীয় তথ্য। 

সবমিলিয়ে ৯০০ বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার কলেজের নাম রয়েছে CBSE-র এই তালিকায়। প্রচলিত কোর্সগুলির সঙ্গে বেশ কিছু নতুন বিষয়ও তালিকাভূক্ত হয়েছে এতে, কোথায় সেই বিষয়গুলো পড়ানো হবে তারও একটা তালিকা প্রকাশ করা হয়েছে বোর্ডের ওয়েবসাইটে। আর্ট রেসটোরেশন, অ্যাক্টারিয়াল বিজ্ঞান, জনসংযোগ, কর্পোরেট ইন্টেলিজেন্স, ইঞ্জিনিয়ারিং -সহ এখানে রয়েছে ১১৩ টি কেরিয়ার ভিত্তিক কোর্সের তালিকা। যা থেকে সহজেই ভবিষ্যত পরিকল্পনা করতে পারবে উচ্চমাধ্যমিক উত্তির্ণরা। এইসংক্রান্ত সমস্ত তথ্যের জন্য cbse.nic.in ওয়েবসাইট দেখুন।

Read More